বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ফেব্রুয়ারি ২০২০

চেয়ারম্যান মহোদয়ের জীবনবৃতান্ত

জনাব মোঃ রইছ উদ্দিন বর্তমানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)-এর চেয়ারম্যান (গ্রেড-১) হিসেবে নিয়োজিত রয়েছেন। তিনি বিএসইসি’র নিয়ন্ত্রণাধীন শিল্প প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লি., ইস্টার্ন কেবলস লি., এটলাস বাংলাদেশ লি., ন্যাশনাল টিউবস লি. এবং ঢাকা স্টীল ওয়ার্কস লি. -এর কোম্পানী বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি জাপান হোন্ডা ও বিইএসইসি’র যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত মোটর সাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি.-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

          তিনি ময়মনসিংহ জেলার সদর উপজেলার বোররচর ইউনিয়নে এক সম্ভ্রান্ত  মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মোঃ আব্দুল জলিল এবং মাতা জেলেখা খাতুন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজ কল্যাণ বিষয়ে স্নাতক (সম্মানসহ) স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

          জনাব মোঃ রইছ উদ্দিন ১৯৮৬ ব্যাচের একজন কর্মকর্তা হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে ২০/১২/১৯৮৯ তারিখে বিভাগীয় কমিশনারের কার্যালয়, রাজশাহীতে যোগদান করেন। তিনি সহকারী কমিশনার, সিনিয়র সহকারী কমিশনার, ১ম শ্রেণীর ম্যজিস্ট্রেট, ভূমি হুকুমদখল কর্মকর্তা, জেনারেল সার্টিফিকেট অফিসার এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি সিনিয়র সহকারী সচিব ও উপসচিব হিসেবে শিক্ষা মন্ত্রণালয়, উপসচিব ও যুগ্মসচিব হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে স্থানীয় সরকার বিভাগে দায়িত্ব পালন করেন। এতদব্যতীত তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনের পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক ও দাতব্য কর্মকান্ডের সাথেও নিবিড়ভাবে সম্পৃক্ত রয়েছেন ।

          তিনি ইন্ডিয়া,  দক্ষিন কোরিয়া, সিরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, ভিয়েতনাম, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, তুরস্ক, চীন, হংকং, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্পেনে শিক্ষা সফর, সেমিনার এবং প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

          ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত । তাঁর স্ত্রী জনাবা লায়লা আক্তার অধ্যাপনায় নিয়োজিত। তিনি দুই পুত্র সন্তানের জনক।


Share with :

Facebook Facebook