বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জানুয়ারি ২০১৮

চেয়ারম্যান মহোদয়ের জীবনবৃত্তান্ত

বেগম সীমা সাহা, অতিরিক্ত সচিব, বর্তমানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন । এছাড়া তিনি জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যেকচারিং কোম্পানী লিঃ, প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিঃ, ইস্টার্ন কেবলস লিঃ, ন্যাশনাল টিউবস লিঃ এবং এটলাস বাংলাদেশ লিঃ-এর কোম্পানী বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

বেগম সীমা সাহা ১৯৬১ সালের ৫ জুলাই কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা একজন ব্যবসায়ী ছিলেন । পারিবারিক বিশাল ঐতিহ্যের মধ্যে তিনি ছেলেবেলা অতিবাহিত করেন । ঢাকা বোর্ড হতে তিনি এস.এস.সি ও এইচ.এস.সি পাশ করার পর ১৯৮১ সনে তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক ও স্নাতোক্তর ডিগ্রি অর্জন করেন । পরবর্তীতে তিনি ষ্টেট ইউনির্ভাসিটি হতে মার্কেটিং-এ এম.বি.এ ডিগ্রি অর্জন করেন ।এছাড়াও তিনি বিভিন্ন দেশে বিভিন্ন বিষয়ে অনেক  short course সম্পন্ন করেছেন।

 

তিনি ১৯৮৪ সনে সরকারী কলেজে অধ্যাপনার মাধ্যমে চাকুরি জীবন শুরু করেন । পরে, বিসিএস ১৯৮৫ ব্যাচ এর কর্মকর্তা হিসাবে ১৯৮৮ সালের ১৫ই ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসাবে যোগদান করেন। চট্রগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়, চট্রগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়, চট্রগ্রাম চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট কার্যালয়, চট্রগ্রাম ডেভেলপমেন্ট অথরিটি (CDA), চট্রগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (PDB) ইত্যাদি সরকারী অফিসে দীর্ঘ ১৫ বছর ম্যাজিষ্ট্রেসী কার্যক্রম পরিচালনা করেন । তিনি চট্টগ্রাম জেলার বোয়লখালী উপজেলা ম্যাজিষ্ট্রেট ছিলেন । সুদীর্ঘ চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসনে বিভিন্ন জেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে শুরু করে বহু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন । রাষ্ট্রপতির কার্যালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন । সরকারি দায়িত্ব পালন কালে দেশে ও বিদেশে তিনি বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালা এবং আর্ন্তজাতিক সেমিনার, সিম্পেজিয়াম-এ অংশ গ্রহণ করেছেন । কর্মজীবনের পাশাপাশি তিনি সামাজিক উন্নয়নমূলক ও দাতব্য কর্মকান্ডের সাথেও নিবিড়ভাবে সম্পৃক্ত রয়েছেন ।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত । স্বামী ব্যবসায়ী এবং এক কন্যা সন্তানের জননী । তাঁর কন্যা সরকারী ডাক্তার হিসাবে লন্ডনে কর্মরত ও বসবাসরত। 


Share with :
Facebook Facebook